১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

সাইবার নিরাপত্তায় সচেতনতা বাড়াতে সফোসের টিপস

সাইবার নিরাপত্তায় সচেতনতা বাড়াতে সফোসের টিপস -

সাইবার নিরাপত্তার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রতি বছর অক্টোবর মাসকে সাইবার নিরাপত্তা সচেতনতা মাস হিসেবে পালন করা হয়। সাইবার হামলা মোকাবেলা করতে প্রয়োজন অনলাইনে তথ্য এবং ডিভাইসের সুরক্ষা নিশ্চিত করা। অনলাইনে কিভাবে নিরাপদ থাকা যায় সেটি সম্পর্কে সাইবার নিরাপত্তা সচেতনতার এই মাসে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোস তুলে ধরেছে কিছু পরামর্শ।
ফেস আইডি ও ফিঙ্গারপ্রিন্ট
ফেস আইডি ও ফিঙ্গারপ্রিন্টের মতো ফিচারগুলো পাসকোডের চেয়ে অধিক নিরাপদ এবং সংবেদনশীল তথ্যের অধিক সুরক্ষা দেয়। তাই আপনার ডিভাইস আরো বেশি নিরাপদে রাখতে ফেস আইডি এবং ফিঙ্গারপ্রিন্ট ফিচার ব্যবহার করুন।
মাল্টি-ফ্যাক্টর অথিন্টিফিকেশন
নিরাপত্তার অতিরিক্ত একটি ধাপ হলো মাল্টি-ফ্যাক্টর অথিন্টিফিকেশন (এমএফএ)। এটির ব্যবহার সাইবার অপরাধীদের আপনার অ্যাকাউন্টে প্রবেশ করা কঠিন করে তোলে।
অ্যাপ স্টোরের ব্যবহারে সতর্কতা
গুগল প্লে, অ্যাপলের অ্যাপ স্টোর, স্যামসাংয়ের গ্যালাক্সি স্টোরের মতো অফিশিয়াল অ্যাপ স্টোর ছাড়া, অপরিচিত ওয়েবসাইটগুলোর অ্যাপগুলো ঝুঁকিপূর্ণ হতে পারে। কোনো প্রয়োজনীয় অ্যাপ যদি অফিশিয়াল অ্যাপ স্টোরে না থাকে, তবে সেগুলো ডেভেলপারের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করুন বা অ্যাপের ওয়েব ভার্সন ব্যবহার করুন।
সন্দেহজনক ইমেইল এবং টেক্সট নিয়ে সতর্কতা
যদি কোনো অপ্রত্যাশিত ইমেল বা টেক্সট মেসেজ পান, তা এড়িয়ে চলুন। অন্তত ইমেলের সাথে থাকা অ্যাটাচমেন্ট অথবা লিঙ্কগুলো ক্লিক করবেন না। যদি মনে হয় ইমেইলটি ভুয়া নাও হতে পারে, তবে যিনি ইমেইল করেছে তার সাথে সরাসরি যোগাযোগ করুন।
পাসওয়ার্ড আরও সুরক্ষিত করুন
সংখ্যা, বিরামচিহ্ন, বড় এবং ছোট হাতের অক্ষর মিলিয়ে কমপক্ষে ১২ অক্ষরের দীর্ঘ পাসওয়ার্ড হলে সাধারণত তা শক্তিশালী হয়। এছাড়া, আরো সংগঠিত পাসওয়ার্ডের জন্য পাসওয়ার্ড ম্যানেজারও ব্যবহার করতে পারেন। তবে, ব্যক্তিগত তথ্যের ওপর ভিত্তি করে পাসওয়ার্ড তৈরি করা উচিত নয়।
ডিভাইস এবং অ্যাপ আপডেট রাখুন
অ্যাপ এবং ডিভাইসগুলো সম্পূর্ণ আপডেট রয়েছে কিনা তা খেয়াল রাখতে হবে। একই সাথে ফোন কিংবা কম্পিউটারে সিকিউরিটি সফটওয়্যার ব্যবহার করাও জরুরি। পুরোনো ডিভাইসে সাইবার হামলাকারীরা সহজে অ্যাক্সেস পায়। তাই যেকোনো অপারেটিং সিস্টেম, সার্ভিস, এমনকি ওয়াইফাই রাউটারের যদি কার্যকারিতা কমে যায় তবে তা পরিবর্তন করতে হবে।
তথ্যের ব্যাক আপ রাখুন
প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তি পর্যায়েও হামলা করার জন্য র্যা নসমওয়্যার গ্রুপগুলো লক্ষ রাখে। তাই আপনার ডেটা বা তথ্যের সুরক্ষার জন্য নিয়মিত ব্যাকআপ রাখা গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ



premium cement